Tuesday, July 14, 2015

প্রশ্নঃ ঈদের দিনে কী কী কাজ করাকে উৎসাহিত করা হয়েছে বা নির্দেশ দেওয়া হয়েছে?

প্রশ্নঃ ঈদের দিনে কী কী কাজ করাকে উৎসাহিত করা হয়েছে বা নির্দেশ দেওয়া হয়েছে?
উত্তরঃ ডাঃ জাকির নায়েকঃ
ঈদের দিনে যে সকল কাজ করতে হবে সেগুলো হলোঃ
১) গোসল করতে হবে। আল মুয়াত্তার ৪২৮ নম্বর হাদীসে উল্লেখ আছে যে, “আব্দুল্লাহ ইবনু উমার (রা.) ঈদের সলাতের পূর্বে গোসল করতেন।” সুতরাং ঈদের সলাতের পূর্বে গোসল করা সুন্নাত।
২) পরিষ্কার পরিচ্ছন্ন এবং উত্তম জামা কাপড় পরিধান করা সুন্নাত।
৩) রসূল [ﷺ] ঈদের সলাতের উদ্দেশ্যে বের হওয়ার সময় কিছু খেজুর খেতেন। হাদীসে বর্ণিত আছে, “রসূল [ﷺ] ঈদের সলাতের উদ্দেশ্যে বের হওয়ার পূর্বে কিছু খেজুর খেতেন।”
(সহীহ আল-বুখারী, অধ্যায় ঈদ, হাদীস ৯৫৩)
৪) ঈদের নামাজ ঈদগাহে পড়া উচিত। সহীহ বুখারীতে উল্লেখ আছে যে, “রসূল [ﷺ] ঈদের দিন সলাতের আদায় করার জন্যে ঈদগাহে যেতেন।”
(সহীহ আল-বুখারী, অধ্যায় ঈদ, হাদীস ৯৫৬)
সুতরাং ঈদগাহে সলাতের আদায় করা সুন্নাত অন্যথায় এই সলাত মাসজিদে আদায় করতে হবে।
আরেকটি হাদীসে বর্ণনা করা হয়েছে যে, “রসূলুল্লাহ [ﷺ] বলেছেন, মাসজিদে নববীতে সলাত আদায় করা মসজিদুল হারাম ব্যতীত অন্যান্য যেকোনো মসজিদে সলাত আদায় করার তুলনায় এক হাজার গুণ উত্তম।”
(সহীহ আল-বুখারী, অধ্যায় হারামাইন, হাদীস ১১৯০)
তথাপি তিনি [ﷺ] ঈদের সলাত আদায় করার জন্যে মাসজিদ ত্যাগ করে ঈদগাহে যেতেন।
আরো উল্লেখ আছে যে, “রসূলূল্লাহ [ﷺ] ঈদগাহ থেকে বাড়ী ফেরার পথে ভিন্ন রাস্তা ব্যবহার করতেন অর্থাৎ যাওয়ার সময় এক রাস্তা ব্যবহার করতেন এবং ফিরে আসার সময় অন্য রাস্তা দিয়ে আসতেন।”
(সহীহ আল-বুখারী অধ্যায় ঈদ, হাদীস ৯৮৬)
৫) সকাল সকাল ঈদের সলাত পড়তে যাওয়া উচিত।
৬) হাদীসে উল্লেখ আছে, “রসূলুল্লাহ [ﷺ] পায়ে হেঁটে ঈদগাহে যেতেন।”
(সহীহ আল-বুখারী অধ্যায় ঈদ, হাদীস নং ৯৫৮)
সুতরাং পায়ে হেঁটে যাওয়া সুন্নাত। সিলসিলাহ আস সহিহাহ গ্রন্থের ১৭১ নম্বার হাদীসে উল্লেখ আছে যে, “রসূল [ﷺ] ঈদের দিন বাড়ী হতে বের হয়ে ঈদগাহে যাওয়ার পূর্ব পর্যন্ত তাকবীর পাঠ করতেন।”
“ইবনে মাসউদ (রা.) নিম্নের তাকবীর পাঠ করতেন। তা হলো আল্লাহু আকবার, আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়াল্লাহু আকবার, ওয়ালিল্লাহিল হামদ।”
(দার আল কুতনি এবং মুসান্নাফ ইবনে আবি শায়বাহ, হাদীস ৫৬৬০)
সুতরাং আমাদেরও এটা পাঠ করা উচিত। অতএব এগুলোই হলো ঈদের দিনে পালনীয় কর্মসমূহ।

No comments:

Post a Comment