(১) ভালবাসা (২) ভয় (৩) আশা (বারবার পড়ুন) ::::
উপরোক্ত ৩টি বিষয় হচ্ছে ইবাদতের স্তম্ভ। যে কোনো ইবাদতে এই তিনটি বিষয় অবশ্যই থাকবে, তাহলেই তাকে ইবাদত বলা যাবে; নচেৎ নয়। অর্থাৎ ইবাদতকারী তার মাবুদকে ভাল বাসবে, তার আযাব ও শাস্তি থেকে ভয় করবে এবং তার রহমত ও সওয়াবের আশায় ইবাদত করবে।
:::: শুধু আল্লাহর ভয়ে তার ইবাদত করা হচ্ছে, খারেজীদের স্বভাব। যারা আল্লাহর ইবাদত করে শুধু তার ভয়ে, তারা ইবাদতের স্বাদ অনুভোব করে না আর না ইবাদত করতে আগ্রহ হয়; বরং তারা তাদের মাবুদকে যেন অত্যাচারি বাদশার মত মনে করে যে, তার প্রজাকে সবসময় শাস্তিই দেয়। এর ফলে সে আল্লাহর রহমত থেকে নিরাশ হয় আর এর পরিণাম হচ্ছে তাঁর সম্পর্কে মন্দ ধারণা করা অতঃপর কুফরী।
:::: শুধু আশা নিয়ে ইবাদত করা হচ্ছে মুর্জিয়াদের স্বভাব। কর্ম ছাড়াই আশা বড়ই দুরাশা। পাপে লিপ্ত থাকার পর শুধু শুধু আল্লাহর দয়া ও রহমতের আশা করা মিথ্য আশা এবং বেকুফি। এর শেষ পরিণাম হচ্ছে, মিল্লাত থেকে বের হয়ে যাওয়া।
:::: আল্লাহর ইবাদত শুধু তার ভালবাসায় করা হচ্ছে যিন্দীকদের স্বভাব। তারা বলেঃ আমরা আল্লাহর ইবাদত করি কিন্তু তাঁর আগুনের ভয়ে নয়, আর না তার জান্নাত লাভের আশায়; বরং কেবল তাঁর সত্ত্বার প্রেমে। (এই কথা সুফীদেরও)
=আর মনে রাখবেন ইবাদতের এই রুকনগুলির কোনো একটি যদি আল্লাহ ব্যতীত অন্যের জন্য হয়, তাহলে নিশ্চয় তা শির্ক হবে। আল্লাহ যেন আমাদের হেফাযতে রাখেন।
:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::
(রামযান দরূস ও ইবার, মুহাম্মদ বিন ইবরাহীম পৃঃ ২৩২-২৩৩)
(পোস্ট সংগ্রহীতঃ শাইখ আব্দুর রাকিব মাদানী )
(রামযান দরূস ও ইবার, মুহাম্মদ বিন ইবরাহীম পৃঃ ২৩২-২৩৩)
(পোস্ট সংগ্রহীতঃ শাইখ আব্দুর রাকিব মাদানী )
No comments:
Post a Comment