Friday, June 5, 2015

ওযরের কারণে চেয়ারে বসে নামায পড়া" প্রসঙ্গে আলেমগণ ও ইসলামী গবেষকবৃন্দ এর পরামর্শ

ওযরের কারণে চেয়ারে বসে নামায পড়া" প্রসঙ্গে আলেমগণ ও ইসলামী গবেষকবৃন্দ এর পরামর্শ
লেখক: ফিকাহ একাডেমী বাংলাদেশ
'ফিকাহ একাডেমী বাংলাদেশ' কর্তৃক "ওযরের কারণে চেয়ারে বসে নামায পড়া" প্রসঙ্গে এক ফিকহী আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফিকহ ডিপার্টমেন্টের সাবেক বিভাগীয় প্রধান ও ফিকহ একাডেমী বাংলাদেশ এর শিক্ষা ও গবেষণা বিষয়ক উপদেষ্টা ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া। উক্ত আলোচনা অনুষ্ঠানে ফিকাহ একাডেমী বাংলাদেশ এর নির্বাহী পরিচালক ড. মুহাম্মাদ সাইফুল্লাহ, ড. মুহাম্মাদ মনযুর ইলাহী, মুফতি কাজী মুহাম্মাদ ইব্রাহীম, শাইখ আকরামুজ্জামান বিন আব্দুস সালাম, তানযীমুল উম্মাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান শাইখ হাবিবুল্লাহ মুহাম্মাদ ইকবাল, মুফতি মুখলেসুর রহমান, মুফতি আব্দুর রহমান, মুফতি মাসউদুর রহমান, বিশিষ্ট ইসলামী গবেষক সানাউল্লাহ বিন নজীর আহমাদ সহ আরো অনেক আলেম উলামা ও ইসলামী গবেষকবৃন্দ তাদের গবেষণাপত্র তুলে ধরেন। এছাড়াও সাম্প্রতিক সময়ে ইসলামী ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক "অসুস্থ ব্যক্তির চেয়ারে বসে নামাজ পড়া নাজায়েজ" প্রদত্ত ফতোয়াটি প্রসঙ্গেও সম্মানিত আলেম ওলামা ও ইসলামী গবেষকগণ আলোচনা করেন।
সম্মানিত আলেম উলামা ও ইসলামী গবেষকবৃন্দের উক্ত ফিকহী আলোচনায় নিম্নোক্ত বিষয়গুলো উঠে এসেছে।
ক) ওযরের কারনে চেয়ারে বসে নামায পড়া বৈধ। এতে কারো নামায বিনষ্ট হবে না।
খ) পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন ফতোয়া বোর্ড এবং দারুল ইফতা “ওযরের কারণে চেয়ারে বসে সালাত আদায় করা বৈধ” ফতোয়া দিয়েছেন এবং এ ব্যাপারে তারা সর্ব সম্মতিক্রমে ইজমা উল্লেখ করেছেন।
গ) ওযরের কারনে চেয়ারে বসে নামায পড়ার ব্যাপারে পূর্ববর্তী আলেমদের বক্তব্যে ইঙ্গিত পাওয়া যায়।
ঘ) মসজিদুল হারামাঈন সহ মক্কা মদীনার মসজিদগুলোতে ওযরের কারনে চেয়ারে বসে নামায পড়ার বিষয়টি বিদ্যমান রয়েছে।
ঙ) “ওযরেরর কারণে চেয়ারে বসে নামায পড়া বৈধ” ব্যাপারে ফিকাহ একাডেমীর পক্ষ থেকে বিভিন্ন বিষয়ের ফতোয়ার বিষয়গুলো উল্লেখ করা হয়েছে এবং পরবর্তীতে তা সংকলন আকারে প্রকাশ করার জন্য একটি প্রস্তাব গৃহীত হয়েছে।
আলোচনা সভার শেষে, আলেমগণ ও ইসলামী গবেষকবৃন্দ পরামর্শ আকারে উল্লেখ করেন, যেহেতু 'ইসলামী ফাউন্ডেশন বাংলাদেশ' একটি দায়িত্বশীল প্রতিষ্ঠান, তাই তাদের উচিত উক্ত বিষয়ে বিভিন্ন দেশের ফতোয়া বোর্ডের প্রদত্ত ফতোয়াগুলো পর্যালোচনা করে উক্ত ফতোয়ার বিষয়টি পূন:বিবেচনা করা

No comments:

Post a Comment